Skip to content
Home » Blog » অনলাইন মার্কেটিং এর ৫ টি কার্যকারী বেসিক

অনলাইন মার্কেটিং এর ৫ টি কার্যকারী বেসিক

  • by

অনলাইন ব্যবসায় চ্যালেঞ্জ অনেক বেশি। তাই অনলাইন ব্যবসায়ের মার্কেটিংয়ে প্রয়োজন বিশেষ কিছু কৌশল। এখানে প্রতিযোগিতাও বেশি। এই ধরনের ব্যবসায়ে ক্রেতার নজর কাড়তে কিছু কৌশল অবলম্বন করতে পারেন আপনি।


টার্গেট করুন
ভোক্তাদের টার্গেট করতে হবে। এজন্য কিছু বিষয় সম্পর্কে ধারণা রাখতে হবে। জানতে হবে পণ্যটি কাদের জন্য, কোন বয়সীদের জন্য, পণ্যের মূল্য কেমন হলে ক্রেতা আগ্রহী হবে ইত্যাদি। পণ্যের বিজ্ঞাপন সেই সব ভোক্তার কাছে পৌঁছাতে হবে যাদেরকে আপনার প্রয়োজন। তাই আগে ভোক্তা টার্গেট করুন। তারপর দেখতে হবে সেই ভোক্তারা কী খুঁজছেন, তারা পণ্যের কেমন মান চাইছেন, কেমন ডিজাইন চাইছেন। ভোক্তাদের পছন্দকে মাথায় রেখে বিজ্ঞাপনে তেমন ছবিই ব্যবহার করতে হবে, সেভাবেই তুলে ধরতে হবে পণ্যের নানান দিক।

ভোক্তার সাথে সংযুক্তি
ভোক্তার কাছাকাছি আসার চেষ্টা করতে হবে। প্রয়োজনে খুব সাধারণভাবে একটি ব্লগ লিখতে পারেন নিজের ব্যবসা নিয়ে। ইন্সটাগ্রাম বা ফেসবুকে নিজের প্রোফাইল খুলতে হবে। এটা আপনাকে অনেক মানুষের কাছ পৌঁছে দেবে। প্রচারণাকে সহজ করে দেবে। তবে যোগাযোগের ধরণটি হবে আন্তরিক, বন্ধুর মতো।

সামাজিক যোগাযোগ মাধ্যম
অনলাইনে ব্যবসা করতে হলে অবশ্যই সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় হতে হবে। চাইলে ওয়ার্ডপ্রেসের মাধ্যমে কনটেন্ট মার্কেটিং করতে পারেন। তবে এ জাতীয় ব্লগে প্রচারণাকে কার্যকর করতে তাতে জুড়ে দিন সামাজিক যোগাযোগ মাধ্যমকে। যেহেতু এখন মানুষের হাতের মুঠোয় মুঠোফোন। সবাই ফেসবুক, হোয়াটসঅ্যাপ, গুগল প্লাস এবং লিঙ্কড ইনের সাথে যুক্ত। তাই এসব সামাজিক মাধ্যম থেকে খুব সহজেই ভোক্তারা জানতে পারবে ব্যবসার তথ্যটিও। এছাড়া একাউন্ট খোলা যেতে পারে পিন্টারেস্ট ও ইন্সটাগ্রামেও।

এসইও
অনেকেরই গুগল এসইও সম্পর্কে ধারণা নেই। এটি ভোক্তার সাথে যোগাযোগের খুবই কার্যকরি একটি টুলস। গুগলে এসইও ব্যবহার করে ওয়েবসাইটের র‌্যাঙ্কিং বাড়ানো সম্ভব। এজন্য অবশ্যই নিজের সাইটে স্বক্রিয় থাকতে হবে। ছবি, ভিডিও আপলোড করা, পর্যাপ্ত তথ্য দেওয়া চালিয়ে যেতে হবে। বর্ণনায় ব্যবহার করতে হবে জনপ্রিয় ‘কি ওয়ার্ড’। যে শব্দগুলো ব্যবহার করেই মানুষ এধরণের পণ্য খোঁজে। ছোট ছোট এসব কৌশলই কিন্তু ওয়েবসাইটের র‌্যাঙ্কিং বাড়াবে।

মোবাইল গ্রাহক
সবার হাতেই এখন মোবাইল। বিশ্বের প্রায় ৬৫ শতাংশ মানুষ মোবাইল থেকে ইন্টারনেট ব্যবহার করে। তাই মার্কেটিং পলিসি বা ওয়েবসাইটটি মোবাইল উপযোগী করে তৈরি করুন। তাই এমন ছবি ব্যবহার করুন, যা মোবাইলে সুন্দর দেখায়। মোবাইল গ্রাহকদের জন্য ভিন্ন ভাবে সাজান মার্কেটিং কৌশল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *